1. admin@newsofzakigonj.com : admin :
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০২:৪৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
জকিগঞ্জ এসোসিয়েশনের সীরাত বিষয়ক মেধা যাচাই প্রতিযোগিতার পুরস্কার প্রদান সম্পন্ন আল মারওয়ান ট্রাভেলস্ এন্ড ট্যুরস কালিগঞ্জ শাখার শুভ উদ্বোধনী অনুষ্ঠান সম্পন্ন। বৃহত্তর কাড়াবাল্লাহ-বড়চাতল প্রবাসী সমাজ কল্যান পরিষদ এর কার্যকরী কমিটি অনুমোদন জকিগঞ্জের ইকবাল আহমদ বাংলাদেশ সোসাইটি অব কানাডা’র সাধারণ সম্পাদক নিযুক্ত পবিত্র ঈদে মিলাদুন্নবী সাঃ উপলক্ষে কমর উদ্দিন চৌধুরী উচ্চ বিদ্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল সম্পন্ন হয়েছে। দেশ ও সমাজের কল্যানে অনন্য ভূমিকা পালন করছেন প্রবাসী লোকমান উদ্দিন নেজামঃ মানবতার উজ্জল দৃষ্টান্ত আলহাজ্জ লোকমান উদ্দিন নেজাম জকিগঞ্জের ঐতিহ্যবাহী ছয়লেন পালপাড়া কেন্দ্রীয় মন্দির প্রাঙ্গনে শুভ জন্মাষ্টমী ১৪৩১ বঙ্গাব্দ পালিত হয়েছে অন্তবর্তীকালীন সরকারকে জকিগঞ্জ উপজেলা প্রেসক্লাবের অভিনন্দন জকিগঞ্জে মানিকপুর ইউনিয়ন বিএনপির উদ্যেগে ও বিভিন্ন রাজনৈতিক সংগঠনের সমন্বয়ে শান্তি সমাবেশ সম্পন্নঃ

তাপমাত্রা কমাতে কাজ শুরু করেছেন চিফ হিট অফিসার বুশরা আফরিন

নিউজ অব জকিগঞ্জ ডেস্ক :
  • প্রকাশের সময় : বুধবার, ৭ জুন, ২০২৩
  • ২২৩ বার পঠিত

স্টাফ রিপোর্টঃ
চিফ হিট অফিসার বুশরা আফরিন বলেন, ‘মাত্র এক মাস হয়েছে আমি নিয়োগ পেয়েছি। এখন আমরা এ বিষয়ে আরও স্টাডি করছি, সার্ভে করছি।

দুই লাখ গাছ লাগানোর কর্মসূচির মধ্য দিয়ে কাজ শুরু করলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) চিফ হিট অফিসার বুশরা আফরিন। এর মাধ্যমে শহরের তাপ কমাতে কাজ শুরু করলেন তিনি। মঙ্গলবার (৬ জুন) রাজধানীর তেজগাঁওয়ের মেয়র আনিসুল হক সড়কে এই বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিএনসিসি’র মেয়র আতিকুল ইসলাম।
কর্মসূচিতে অংশ নিয়ে বুশরা আফরিন সাংবাদিকদের বলেন, “আমার মূল টার্গেট তাপমাত্রা কমবে এমন পদক্ষেপ নেওয়া। গাছগুলো বড় হলে তাপমাত্রা, অক্সিজেনসহ নানাদিক থেকে আমরা উপকৃত হবো। আমরা জানি রাতারাতি সব পরিবর্তন হবে না। এসব গাছ আমাদের আগামী প্রজন্মের জন্য কাজে দেবে। যত গাছ লাগাতে পারবো, ততটা নিরাপদ হবে এই ঢাকা শহর।”
তাপমাত্রা কমাতে নানান পরিকল্পনার কথা তুলে ধরে তিনি বলেন, “আমরা বৃক্ষরোপণ ছাড়াও নানান পদক্ষেপ গ্রহণ করেছি, যা আমরা এখনও অফিসিয়ালি রিলিজ করিনি। কুল জোন, কুলিং সেন্টার এমন নানান পরিকল্পনা আমাদের আছে। তবে আমরা যেমন পরিকল্পনা গ্রহণ করেছি তাতে করে আমাদের কিছুটা সময় লাগবে, কারণ এগুলো দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ।”
তিনি বলেন, “মাত্র এক মাস হয়েছে আমি নিয়োগ পেয়েছি। এখন আমরা এ বিষয়ে আরও স্টাডি করছি, সার্ভে করছি। ফলাফল পেতে আরও কিছুটা সময় লাগবে আমাদের।

উল্লেখ্য, তাপ কমাতে নানা কর্মসূচি পরিচালনার জন্য বুশরা আফরিনকে উত্তর সিটি কর্পোরেশনের “চিফ হিট অফিসার” নিয়োগ দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টারের (আর্শট-রক)। এর মাধ্যমে ঢাকা উত্তর সিটিতে এশিয়ার প্রথম শহর হিসেবে একজন চিফ হিট অফিসার নিয়োগ দেওয়া হয়।
তাপমাত্রা কমাতে চিফ হিট অফিসার সরকারের গ্রহণ করা বিভিন্ন কার্যক্রমকে সমন্বয় করেন। এছাড়াও বিদ্যমান তাপ সুরক্ষা প্রচেষ্টাকে ত্বরান্বিত করা এবং নগর বাসিন্দাদের জন্য চরম তাপের ঝুঁকি এবং প্রভাব কমাতে নতুন নতুন প্রকল্প গ্রহণ ও তা বাস্তবায়ন করাও তার কাজ।

Facebook Comments Box

সংবাদটি শেয়ার করুন :
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © ২০২৩ নিউজ অব জকিগঞ্জ
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park
error: Content is protected !!