1. admin@newsofzakigonj.com : admin :
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৫:৩৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
জকিগঞ্জ এসোসিয়েশনের সীরাত বিষয়ক মেধা যাচাই প্রতিযোগিতার পুরস্কার প্রদান সম্পন্ন আল মারওয়ান ট্রাভেলস্ এন্ড ট্যুরস কালিগঞ্জ শাখার শুভ উদ্বোধনী অনুষ্ঠান সম্পন্ন। বৃহত্তর কাড়াবাল্লাহ-বড়চাতল প্রবাসী সমাজ কল্যান পরিষদ এর কার্যকরী কমিটি অনুমোদন জকিগঞ্জের ইকবাল আহমদ বাংলাদেশ সোসাইটি অব কানাডা’র সাধারণ সম্পাদক নিযুক্ত পবিত্র ঈদে মিলাদুন্নবী সাঃ উপলক্ষে কমর উদ্দিন চৌধুরী উচ্চ বিদ্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল সম্পন্ন হয়েছে। দেশ ও সমাজের কল্যানে অনন্য ভূমিকা পালন করছেন প্রবাসী লোকমান উদ্দিন নেজামঃ মানবতার উজ্জল দৃষ্টান্ত আলহাজ্জ লোকমান উদ্দিন নেজাম জকিগঞ্জের ঐতিহ্যবাহী ছয়লেন পালপাড়া কেন্দ্রীয় মন্দির প্রাঙ্গনে শুভ জন্মাষ্টমী ১৪৩১ বঙ্গাব্দ পালিত হয়েছে অন্তবর্তীকালীন সরকারকে জকিগঞ্জ উপজেলা প্রেসক্লাবের অভিনন্দন জকিগঞ্জে মানিকপুর ইউনিয়ন বিএনপির উদ্যেগে ও বিভিন্ন রাজনৈতিক সংগঠনের সমন্বয়ে শান্তি সমাবেশ সম্পন্নঃ

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার প্রশ্নপত্রে “শয়তান দেহ পাবি, মন পাবি না”

নিউজ অব জকিগঞ্জ ডেস্ক :
  • প্রকাশের সময় : শনিবার, ১০ জুন, ২০২৩
  • ২৫৫ বার পঠিত

বরিশাল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার একটি প্রশ্নপত্র নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউনিট অ্যান্ড
ইনফরমেশন সিস্টেম বিভাগের বাংলাদেশ স্টাডিজ কোর্সে প্রথম বর্ষের দ্বিতীয় মিডটার্ম পরীক্ষার প্রশ্নপত্রে বাংলা সিনেমার ‘শয়তান দেহ পাবি, মন পাবি না’ এবং “শয়তান দেহ পাবি, চিন্তা পাবি না’ এই ডায়ালগ উল্লেখ করা হয়েছে।

বৃহস্পতিবার (৮ জুন) অনুষ্ঠিত এ পরীক্ষায় এমন ডায়লগ থাকার বিষয়টি সামাজিক
যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। সূত্র জানায়, প্রশ্নটি করেছেন বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক এবং অ্যাকাউটিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের বাংলাদেশ স্টাডিজ বিষয়ের অতিথি শিক্ষক মেহেদী হাসান সোহাগ।
একাধিক শিক্ষার্থী জানান, ২০২১-২২ শিক্ষাবর্ষের বাংলাদেশ স্টাডিজ কোর্সে প্রথম বর্ষের দ্বিতীয় মিডটার্ম পরীক্ষার প্রশ্নপত্রে ‘শয়তান দেহ পাবি, মন পাবি না’ এবং শয়তান দেহ পাবি, চিন্তা পাবি না’ ভারতীয় উপমহাদেশে ‘ব্রিটিশ হেজিমনির ‘ বিস্তারিত আলোচনা করতে বলা হয়।
শিক্ষার্থীরা মনে করছেন হেজিমনি (আধিপত্য) বুঝানোর জন্য সিনেমার এই ডায়ালগ বেছে নেওয়াটা সঙ্গত নয়। এই শব্দগুলো সাধারণত মানুষ নেতিবাচক আলোচনায় বুঝায়। অন্য অনেক উদাহরণ ছিল যা দিয়ে বিষয়টি স্পষ্ট করা যেতো।
তাছাড়া প্রশ্নপত্রে বাংলাভাষা ইংরেজি শব্দে উল্লেখ করা কতটা যৌক্তিক সেটিও
বিবেচনার বিষয়।
অবশ্য এ বিষয়ে সহকারি অধ্যাপক মেহেদী হাসান সোহাগ জানান, প্রসঙ্গ না বুঝে অনেকেই সমালোচনা করছেন। এই প্রশ্নে তিনি কোনো সমস্যা দেখছেন না। এখানে নেগেটিভ কিছু নেই। এটি কোড আনকোড। যাদেরকে পড়ানো হয়েছে সেখানে টেক্সট ডকুমেন্ট দেওয়া আছে। যারা হেজিমনি (আধিপত্য) পড়েছে তারা কোনো সমালোচনা করবে না। হয়তোবা যারা জানে না তারা সমালোচনা করছে। বিট্রিশরা কীভাবে ভারতীয় উপমহাদেশে আধিপত্য প্রতিষ্ঠা করেছে তার সঙ্গে এই লাইনটি যথার্থ উদাহরণ। এখনো প্রত্যেক জায়গায় হেজিমনি (আধিপত্য) রয়েছে। এমনকি প্রশ্নপত্র নিয়ে যেটি হচ্ছে সেটিও হেজিমনির (আধিপত্যের) বহিঃপ্রকাশ।
এ বিষয়ে ওই বিভাগের শিক্ষকেরা জানান,
কেন এমন শব্দ প্রশ্নপত্রে ব্যবহার করা হয়েছে তার সঠিক ব্যাখ্যা যিনি প্রশ্নটি করেছেন (রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মেহেদী হাসান সোহাগ) তিনি বলতে পারবেন

Facebook Comments Box

সংবাদটি শেয়ার করুন :
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © ২০২৩ নিউজ অব জকিগঞ্জ
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park
error: Content is protected !!