1. admin@newsofzakigonj.com : admin :
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০২:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
জকিগঞ্জ এসোসিয়েশনের সীরাত বিষয়ক মেধা যাচাই প্রতিযোগিতার পুরস্কার প্রদান সম্পন্ন আল মারওয়ান ট্রাভেলস্ এন্ড ট্যুরস কালিগঞ্জ শাখার শুভ উদ্বোধনী অনুষ্ঠান সম্পন্ন। বৃহত্তর কাড়াবাল্লাহ-বড়চাতল প্রবাসী সমাজ কল্যান পরিষদ এর কার্যকরী কমিটি অনুমোদন জকিগঞ্জের ইকবাল আহমদ বাংলাদেশ সোসাইটি অব কানাডা’র সাধারণ সম্পাদক নিযুক্ত পবিত্র ঈদে মিলাদুন্নবী সাঃ উপলক্ষে কমর উদ্দিন চৌধুরী উচ্চ বিদ্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল সম্পন্ন হয়েছে। দেশ ও সমাজের কল্যানে অনন্য ভূমিকা পালন করছেন প্রবাসী লোকমান উদ্দিন নেজামঃ মানবতার উজ্জল দৃষ্টান্ত আলহাজ্জ লোকমান উদ্দিন নেজাম জকিগঞ্জের ঐতিহ্যবাহী ছয়লেন পালপাড়া কেন্দ্রীয় মন্দির প্রাঙ্গনে শুভ জন্মাষ্টমী ১৪৩১ বঙ্গাব্দ পালিত হয়েছে অন্তবর্তীকালীন সরকারকে জকিগঞ্জ উপজেলা প্রেসক্লাবের অভিনন্দন জকিগঞ্জে মানিকপুর ইউনিয়ন বিএনপির উদ্যেগে ও বিভিন্ন রাজনৈতিক সংগঠনের সমন্বয়ে শান্তি সমাবেশ সম্পন্নঃ

প্রতিটি গাছে কিলবিল করে অজস্র বিষধর সাপ!

নিউজ অব জকিগঞ্জ ডেস্ক :
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০২৩
  • ৪৮১ বার পঠিত

ফুল কিংবা ফল নয়, গাছে ঝুলছে শত শত বিষধর সাপ!
গাছে ফুল-ফল দেখেছেন নিশ্চয়ই। কিন্তু সাপ দেখেছেন কি? তাও দুটো একটি নয়, থোকায় থোকায় ঝুলে আছে সাপ। এমনই এক সাপের বাগান সম্প্রতি ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়। সামাজিক যোগাযোগমাধ্যমে গাছের মধ্যে থাকা সেই সাপের ভিডিও ছড়িয়ে পড়েছে। চারিদিকে কিলবিল করছে শুধু সাপ আর সাপ! সবুজ পাতা থেকে ফল সবই ‘বিষধর’দের দখলে। ভয়ংকর এই সাপের বাগান দেখতে ভিড় জমছে ভালোই।
কোথায় রয়েছে সেটি?

অনলাইনে সক্রিয়দের দাবি, সবুজ রংয়ের এই সাপের বাগান রয়েছে ভিয়েতনামে। প্রায় ১২ হেক্টর জমি নিয়ে তৈরি করা হয়েছে ভিয়েতনামের স্নেক গার্ডেন। যার নাম ‘ডং টাম স্নেক ফার্ম’। কিন্তু এই বাগান তৈরির নেপথ্যে রয়েছে অন্য কারণ। কেন এমন বাগান তৈরি করা হয়েছে? আসলে বিভিন্ন ধরনের ওষুধ তৈরির জন্যই নাকি বিস্তীর্ণ এলাকাজুড়ে সাপের চাষ করা হয় এই বাগানটিতে। ফলের বদলে ওই বাগানের প্রায় প্রতিটি গাছেই রয়েছে ৪০০-র বেশি সাপ।
দাবি করা হচ্ছে, মূলত গবেষণার জন্যই ‘ডং টাম স্নেক ফার্ম’ তৈরি করা হয়। যে ফার্মের উদ্দেশ্যই ছিল চিকিৎসায় সাহায্য করা। সাপে কামড়ানোর ওষুধ তৈরির জন্যও নাকি বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে এই বাগান। প্রতি বছর প্রায় ১৫০০ মানুষ সাপের কামড়ের চিকিৎসা করাতে আসেন এই ফার্মে, জানা গেছে এমন তথ্যও।

ইনস্টাগ্রামে শেয়ার হওয়া সাপের বাগানের ভিডিও ভাইরাল হয়েছে মুহূর্তেই। সাপের বহর দেখে তাজ্জব বনে গেছেন অনলাইনে সক্রিয়রা। অনেকেই বলছেন, ‘এই পার্কে গেলে তো মৃত্যু নিশ্চিত!’ কেউ কেউ আবার লিখেছেন, ‘ভিয়েতনামে গেলে এই পার্কে যেতেই হবে!’ কী ভাবছেন? যাবেন নাকি একবার!

তা বলে আপনি যদি ভাবেন গাছে ফলের জায়গায় সাপ ধরে, তাহলে ভুল ভাবছেন। বাগানের প্রত্যেকটা গাছের শাখা-প্রশাখায় কিলবিল করছে সাপ । গাছের পাতা থেকে গুঁড়ি সর্বত্র আপনার নজরে আসবে সাপ। একটা বা দুটো গাছে নয়, প্রত্যেকটা গাছের সর্বত্র সাপ। এমন সাপের বাগান রয়েছে ভিয়েতনামে।

ভিয়েতনামে Dong Tam Dong Tam Snake Farm নামক একটি স্নেক ফার্ম রয়েছে। সেখানে বিস্তীর্ণ এলাকাজুড়ে সাপের চাষ করা হয়। অবাক করার মতো বিষয়টি হল, ভিডিয়োতে যে সাপগুলিকে দেখা গিয়েছে সেগুলির সবই সবুজ রঙের। অন্যান্য বাগানে যেমন ফল ও শাকসবজি ফলানো হয়, এখানে ঠিক তেমন সাপের চাষ করা হয়। জানা গিয়েছে, কেবল এই বাগানটিতেই ৪০০-রও বেশি সাপ রয়েছে।
আসলে এদের বিষ থেকে ওষুধ তৈরি হয়। ডং ট্যাম স্নেক ফার্ম প্রতি বছর লক্ষ লক্ষ পর্যটকদের আকর্ষণ করে। তাঁদের কাছে সাপের বাগান বিস্ময়ের বিষয়! এই বাগান কিন্তু গবেষণার উদ্দেশ্যেই তৈরি করা হয়েছিল। কিন্তু এখন তা একটি বড় পর্যটন কেন্দ্রে পরিণত হয়েছে। ১২ হেক্টর জুড়ে m বিস্তৃত এই খামারে আপনি অনেক ধরনের সুবিধা পাবেন। প্রতি বছর এই খামারে প্রায় 1500 মানুষ সাপের কামড়ে চিকিৎসা নিতে আসেন ৷

Facebook Comments Box

সংবাদটি শেয়ার করুন :
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © ২০২৩ নিউজ অব জকিগঞ্জ
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park
error: Content is protected !!